Tuesday , November 13 2018
Breaking News
bangla health tips, bangla health post

বাদাম, স্তন ও প্রস্টেট ক্যানসার এবং শরীরে টিউমার হওয়া সহ অনেক রোগমুক্তির সহায়ক হতে পারে

স্টার হেলথ ডেস্ক: বাদাম খেলে কি ওজন বাড়ে? এই ধারণার মূলে আঘাত। বাদাম এখন সর্বরোগহর। তাই বাদামে মজেছে বাঙালি। সকালে কাঁচা বাদাম, বিকেলে চায়ের সঙ্গে টা। বাদাম এখন মাস্ট। কাস্টার্ড হোক বা পায়েস, বাদাম ছাড়া ভাবাই যায় না।

দিনে একমুঠো বাদাম খেলে হৃদরোগের সম্ভাবনা কমে। ক্যানসার প্রতিরোধ করে। আয়ু বাড়ে। বিশেষজ্ঞদের এই নিদান শোনার পর বদলে গিয়েছে সবার ভুল ধারনা। বদলে গিয়েছে অভ্যাস। এখন আর চুরি করে বাদাম খেতে হয় না আমাদেরকে। মা বাবাই রোজ বাদাম খেতে বলেন আমাদেরকে।

একমুঠো বাদামই হতে পারে অনেক রোগমুক্তির সহায় (একমাত্র স্রষ্টাই সকল রোগের মুক্তিদাতা)। হৃদরোগ, ক্যানসার প্রতিরোধে বাদাম হতে পারে পথ্য। বিশেষজ্ঞদের দাবি, অকালে মৃত্যু এড়াতে বাদামের বিকল্প নেই। ওজন বেড়ে যাওয়ারও ভয় নেই।

ভিক্টোরিয়ার ঘাস হোক বা আউট্রাম ঘাট, প্রেমবেলায় চিনাবাদামের স্থান অমলিন। প্রেম এবং চিনাবাদামের অটুট সম্পর্ক। মেলা হোক বা শীতের চিড়িয়াখানা, বাদাম ভাজার টান টানটান। কিন্তু বাদামভাজা খেতে খেতে আমরা কি কখনও ভেবেছি, বাদামের অশেষ গুণের কথা? লন্ডনের ইম্পিরিয়াল কলেজ ও নরওয়ের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা বলছেন, ক্যানসারের সঙ্গে লড়তে অশেষ ক্ষমতা ধরে একমুখো বাদাম। শরীরে ক্যানসারের বৃদ্ধি ঘটতে দেয় না। ক্যানসার কোষকে ধ্বংস করে। বিশেষ করে স্তন এবং প্রস্টেট ক্যানসার এবং শরীরে টিউমার হওয়ার সম্ভাবনা অনেকটাই কমিয়ে দেয়।

খেতে যতই ভাল লাগুক, ওজন বাড়ার ভয়ে কিন্তু অনেকেই বাদাম থেকে দূরে থাকেন। বাদামে থাকে ওমেগা থ্রি ফ্যাট। খুব বেশি বাদাম খেলে ক্যালোরি বাড়ার সম্ভাবনা থাকেই। তবে সেই সম্ভাবনাকে খুব বেশি গুরুত্ব দিতে নরাজ বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, দিনে ২০ গ্রাম বাদাম খেলে হৃদরোগের সম্ভাবনা প্রায় ৩০ শতাংশ কমে যায়। ক্যানসারের সম্ভাবনা কমে ১৫ শতাংশ এবং অকালমৃত্যুর সম্ভাবনা কমায় ২২ শতাংশ। ফুসফুসের সমস্যা ও ডায়াবেটিসে মৃত্যুর সম্ভাবনা কমিয়ে দেয় প্রায় ৪০ শতাংশ।

গবেষকরা জানাচ্ছেন, আখরোট, চিনাবাদাম, কাঠবাদাম ছাড়াও ব্রেড নাটস, ব্রাজিল নাটস, ক্যান্ডেল নাটস, টেস্ট নাটস, ক্যাসিউ নাটস, কোলা নাটস, পাইন নাটসে প্রচুর পরিমাণে ফাইবার, ম্যাগনেশিয়াম, পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে। যা কার্ডিওভাসকুলার রোগের সম্ভাবনা কমায়, কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখে। আখরোটে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস থাকে, যা ক্যানসারের প্রতিরোধক হিসাবে দারুণ কাজ করে। অর্থাত্‍ নিয়ম করে দিনে একমুঠো বাদাম খাওয়া শুরু করছেন তো?

আরো পড়ুনঃ

১. কি ভাবে ক্যান্সার ছড়িয়ে পড়ছে পুরুষের যৌনাঙ্গে ? সবার সাবধান হওয়া উচিত।

২. ক্যানসার প্রতিরোধে খেতে হবে ১৩ খাদ্য

৩. ১৩ লাখ অ্যান্ড্রয়েড ফোনের তথ্য হ্যাকড হয়েছে | আপনপরটি সাবধানে রাখবেন কিভাবে?

৪. হারিয়ে যাওয়া ফোন গুগল সার্চে যেভাবে খুজে পাবেন

৫. ফেসবুক ব্যবহার করে পড়াশোনা ছেড়ে দেওয়া বা আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন অনেকেই।কিন্তু কেন?

6. বিনা পয়সায় যে খাবারটি আজীবন যৌবন ধরে রাখে, নতুন চুল গজায়

আমাদেরকে অনুপ্রনিত করতে আপনার সুন্দর একটি মন্তব্যই যথেষ্ঠ

About H.M Mohiuddin

I am a professional web developer and social media marketing expert!

Check Also

bangla health tips

আবাক করা সব উপকারিতা পাবেন মধুর সঙ্গে আমলকির রস মিশিয়ে খেলে

দিন-রাত ২৪ ঘন্টা শরীরকে সাধারণত যে যে প্রাকৃতিক উপাদানগুলি পাহারা দিয়ে থাকে, তাদের মধ্যে অন্যতম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 14 =